রবিবার, ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , চট্টগ্রাম ১৯.২৭°সে

বঙ্গবন্ধুর ভাস্কর্য এ দেশের মাটিতে হবেই: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের জন্য বছরের পর বছর জেল খেটেছেন। তিনিই দেশকে স্বাধীন করতে পেরেছেন। বেলুচিস্তান বা কাশ্মীর এখনও স্বাধীনতা পায়নি। বঙ্গবন্ধু এ দেশকে স্বাধীন করেছিলেন বলেই আমরা স্বাধীন দেশের নাগরিক। কাজেই বঙ্গবন্ধুর সম্মানে দেশে যে ভাস্কর্য হবে তা নির্মাণে কেউ বাধা দিতে আসবেন না। বঙ্গবন্ধুর ভাস্কর্য এ দেশের মাটিতে হবেই।

পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহ-২০২০ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রোববার মিরপুরের লালকুঠি হাসপাতালে পরিবার পরিকল্পনা অধিদফতর এ সভার আয়োজন করে।

পরিবার পরিকল্পনা সপ্তাহ পালন প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জানান, অন্যান্য বছর ব্যাপক পরিসরে পরিবার পরিকল্পনা সপ্তাহ পালন করা হয়। তবে এ বছর কোভিডের কারণে কিছুটা সীমিত পরিসরে পালন করা হচ্ছে। কোভিডের কারণে মানুষের স্বাস্থ্যসেবার কোনো ঘাটতি হতে দেয়া হয়নি। দেশের ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক সার্বক্ষণিক খোলা রয়েছে। টিকাদান কর্মসূচি চলমান রয়েছে। ভ্যাকসিন আনার কাজও এগিয়ে যাচ্ছে।

অ্যান্টিজেন টেস্ট প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জানান, রোববারই অনলাইন জুমের মাধ্যমে অংশ নিয়ে দেশের ১০ জেলায় একযোগে অ্যান্টিজেন টেস্ট প্রক্রিয়া শুরু হয়েছে। এ টেস্টের মাধ্যমে মাত্র ১৫-৩০ মিনিটেই রিপোর্ট পাওয়া যাবে। এর ফলে দেশে কোভিড পরীক্ষার আরেকটি নতুন ধাপ সংযোজিত হয়েছে। মানুষ এখন সচেতন হলে কোভিডের দ্বিতীয় ঢেউ সামলানো সহজ হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার কারণে বড় বড় রাষ্ট্রগুলো বিপর্যস্ত হয়ে পড়েছে। লকডাউন হয়ে যাচ্ছে, শিক্ষা বন্ধ হয়ে যাচ্ছে, ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাচ্ছে, কিন্তু বাংলাদেশের অবস্থা সেসব দেশের তুলনায় অনেক ভালো।

করোনা পরীক্ষার পরিধি বেড়েছে জানিয়ে রোগীদের হাসপাতালে এসে করোনা পরীক্ষা করানো ও সেবা নেয়ার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী। রোগীদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা আসুন, পরীক্ষা করান, চিকিৎসা নিন, সেবা নিন, আপনারা ভালো থাকবেন।’

করোনার কারণে একসঙ্গে কোভিড নন-কোভিড দুই ধরনের সেবা দিতে হচ্ছে জানিয়ে তিনি বলেন, করোনার কারণে আমাদের ঘরে ডেলিভারি বেড়েছে। তবে আমরা চাই প্রাতিষ্ঠানিক ডেলিভারি বাড়ুক।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী ২০০ শয্যাবিশিষ্ট লালকুঠি, মিরপুর মাতৃ ও শিশুশিক্ষা প্রশিক্ষণ ইন্সটিটিউট ও হাসপাতালটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন এবং হাসপাতাল প্রাঙ্গণে একটি বকুল ফুল গাছের চারা রোপণ করেন।

পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক সাহান আরা বানু (এনডিসি) এর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আসলামুল হক, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা প্রমুখ।

সারা দেশে ৮টি বিভাগে, ৬৪ জেলা, ৪৮৮টি উপজেলার ৬০টি মা-শিশু কল্যাণ কেন্দ্র, ৪ হাজার ৮টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র অর্থাৎ ৪ হাজার ৬৮২টি সেবা কেন্দ্র থেকে একযোগে পালিত হচ্ছে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ-২০২০।


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সঃ)উদযাপন হবে রাষ্ট্রীয় মর্যাদায়।
কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে ইপিজেড থানা আয়ামীলীগের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত।
করোনার মৃদু সংক্রমণে আইভারমেকটিন কার্যকর: আইসিডিডিআরবি
রাষ্ট্রদ্রোহ মামলার প্রতিক্রিয়ায় যা বললেন বাবুনগরী
কাপড়ের মাস্ক বিতরণের নির্দেশ প্রধানমন্ত্রীর
রাজাকারের তালিকা প্রণয়নে আইনের খসড়া অনুমোদন

আরও খবর