সোমবার, ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ , চট্টগ্রাম ২৮.৫৪°সে

চিটাগাং চেম্বারে ইজ অব ডুয়িং বিজনেস শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কতর্পক্ষ (বিডা)’র উদ্যোগে এবং দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই) এর সহায়তায় ব্যবসা সহজীকরণ এর স্টার্টিং এ বিজনেস, ডিলিং উইথ কনস্ট্রাকশন পারমিট, রেজিস্টারিং প্রোপার্টি, গেটিং ইলেক্ট্রিসিটি, গেটিং ক্রেডিট, ট্রেডিং এ্যাক্রস বর্ডার এবং প্রটেক্টিং মাইনোরিটি ইনভেস্টরস সূচকসমূহে এ পর্যন্ত বাস্তবায়িত সংস্কার এবং ভবিষ্যৎ করণীয় সম্পর্কিত একটি কর্মশালা ১৭ ফেব্রুয়ারি সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। বিডা’র নির্বাহী সদস্য-৫ মোঃ বিল্লাল হোসেন’র সভাপতিত্বে প্রধান অতিথি বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষে’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম, বিশেষ অতিথি চেম্বার সভাপতি মাহবুবুল আলম, বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মোঃ জাফর আলম, কমিশনার অব কাস্টমস এম. ফখরুল আলম, কাস্টমস, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনার মোঃ আকবর হোসেন, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চট্টগ্রাম’র প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার দেওয়ান সামিনা বানু, চট্টগ্রামস্থ বিডা’র পরিচালক মোঃ ইয়াছিন, জেলা ও সেশনস্ জজ এস. মোহাম্মদ আলী, চেম্বার পরিচালক এ. কে. এম. আক্তার হোসেন, চেম্বারের সাবেক পরিচালকদ্বয় মাহফুজুল হক শাহ ও আফসার হাসান চৌধুরী (জসিম), বিকেএমইএ’র প্রাক্তন পরিচালক শওকত ওসমান, ফ্রেইট ফরওয়ার্ডার্স এসোসিয়েশন’র সিনিয়র সহ-সভাপতি আমিরুল ইসলাম চৌধুরী মিজান, বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশন’র পরিচালক শাহেদ সরোয়ার, জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল’র সাবেক সভাপতি জসিম আহমেদ, লুব-রেফ’র পরিচালক মোঃ সালাউদ্দিন ইউসুফ, চট্টগ্রাম সিটি কর্পোরেশন চীফ সিটি প্লেনার স্থপতি এ কে এম রেজাউল করিম, বিএসআরএম ও চট্টগ্রাম ওয়াসার প্রতিনিধি বক্তব্য রাখেন। অন্যান্যদের মধ্যে চেম্বারের প্রাক্তন সভাপতি শফিউর রহমান, জাপানের অনারারী কনসাল জেনারেল মোঃ নুরুল ইসলাম, দক্ষিণ আফ্রিকার অনারারী কনসাল মোঃ সোলায়মান আলম শেঠ, চেম্বার পরিচালকবৃন্দ মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অঞ্জন শেখর দাশ, মোঃ আবদুল মান্নান সোহেল ও প্রাক্তন পরিচালক কামাল মোস্তফা চৌধুরী, এইচআরসি’র সিনিয়র পরিচালক কে আর আহমেদসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ ও সংশ্লিষ্ট সরকারি উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। ব্যবসা সহজীকরণের ৭টি সূচকের উপর তথ্যচিত্র উপস্থাপন করেন বিডা’র পরিচালক ইঞ্জিনিয়ার জীবন কৃষ্ণ সাহা রায়।

প্রধান অতিথি বিডা’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম বলেন-দেশী এবং বিদেশী বিনিয়োগ আকর্ষণ ও বিকাশে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কতর্পক্ষ (বিডা) কতৃক গৃহীত সেবাগুলো ব্যবসায়ী সমাজকে অবহিতকরণই আজকের এই কর্মশালার মূল উদ্দেশ্য। তিনি সরকারি বিভিন্ন সেবা সংস্থাগুলোর সাথে সমন্বয়সাধনপূর্বক দেশে একটি সুষ্ঠু ব্যবসা ও বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিতকরণে বিডা মূল সমন্বয়কের ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেন। বিডার নির্বাহী চেয়ারম্যান বিশ্ব ব্যাংক কতৃক ব্যবসা সহজীকরণ সূচক উন্নীতকরণে সরকারি সংস্থাগুলো কাজ করছে বলে উল্লেখ করে এক্ষেত্রে গৃহীত নীতিমালা ও সিদ্ধান্তগুলো ডাউন লেবেলে আরও ব্যাপকভাবে প্রচার এবং মাইন্ড সেট পরিবর্তনের অনুরোধ জানান। তিনি অর্থমন্ত্রী ও মন্ত্রী পরিষদ সচিবের নেতৃত্বে দু’টি শক্তিশালী মনিটরিং কমিটি গঠিত হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনানুযায়ী ২০২১ সালেই বাংলাদেশ ইজ অব ডুয়িং বিজনেস সূচক র‍্যাংকিং এ দুই অংক অর্জন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বিশেষ অতিথি চেম্বার সভাপতি মাহবুবুল আলম ব্যবসা সহজীকরণে বিডার কর্মকান্ডের প্রশংসা করে বলেন-ব্যবসায়ী সমাজের নিকট এর কার্যক্রম ব্যাপকভাবে প্রচার করা প্রয়োজন। তিনি সচেতনতা বাড়াতে অধিক সংখ্যক সেমিনার, কর্মশালা আয়োজনের উপর গুরুত্বারোপ করেন। বিশেষ করে সরকারি উর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে ব্যবসাবান্ধব যে তৎপরতা পরিলক্ষিত হয় তা যাতে মধ্যম ও মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীর মধ্যেও একই তৎপরতা পরিলক্ষিত হয় তার ব্যাপারে সচেতনতামূলক বিভিন্ন উদ্যোগেরও প্রয়োজন রয়েছে বলে তিনি মন্তব্য করেন। ব্যবসায়ীদের প্রকৃত সমস্যা নিরূপণে এবং তার সমাধানে সেবা সংস্থাগুলোর সাথে ব্যবসায়ী সমাজের নিয়মিত সংলাপ ও যোগাযোগের প্রয়োজনীয়তা রয়েছে বলে মন্তব্য করেন। এক্ষেত্রে বিডা কতৃক একটি জরিপ পরিচালনার অনুরোধ জানিয়ে অত্র চেম্বার কর্তৃক সার্বিক সহযোগিতার আশ্বাস করতঃ যেখানে সমস্যা সেখানেই সমাধানের প্রত্যয় ব্যক্ত করেন মাহবুবুল আলম।

বিডা’র মহাপরিচালক-৫ মোঃ ওয়াহিদুল ইসলাম স্বাগতঃ বক্তব্যে বলেন-২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্র গঠনে একটি বিনিয়োগ পরিবেশ তৈরী করার লক্ষ্যে বিডা ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। বিভিন্ন সেবা সংস্থাগুলোর প্রক্রিয়া সহজীকরণ, সময় ও খরচ কমানোসহ আইনের বিভিন্ন সংস্কার, পরিবর্তন এবং পারস্পরিক ব্যবধান কমানোর জন্য বিডা কাজ করছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চট্টগ্রাম’র প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার দেওয়ান সামিনা বানু ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টিতে তার প্রতিষ্ঠানের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। চেম্বার পরিচালক এ. কে. এম. আক্তার হোসেন ক্যাপিটাল মেশিনারীজ আমদানির ক্ষেত্রে বিডা’র প্রত্যয়ন পত্র ও জাতীয় রাজস্ব বোর্ডের এসআরও সংক্রান্ত শুল্কায়ন জটিলতা, আইআরসি বাধ্যবাধকতা নিয়ে জটিলতা নিরসনে বিডা ও রাজস্ব বোর্ডের সাথে যৌথ বৈঠকের মাধ্যমে এ সমস্যা সমাধানের উপর গুরুত্বারোপ করেন।

চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ বিভিন্ন সেবা সংস্থা কতৃক হয়রানির প্রসংগ উল্লেখ করে এক্ষেত্রে বিডাকেই ব্যবসা সহজীকরণ সূচক বাস্তবায়নের দায়িত্ব নেওয়ার আহবান জানান। বিকেএমইএ’র প্রাক্তন পরিচালক শওকত ওসমান শিল্পায়নের জন্য মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহের অনুরোধ জানান এবং পিক ও অফ পিক আওয়ারের দাম সমান রাখার অনুরোধ জানান। ফ্রেইট ফরওয়ার্ডার্স এসোসিয়েশন’র সিনিয়র সহ-সভাপতি আমিরুল ইসলাম চৌধুরী মিজান ট্রেড লাইসেন্স ডিজিটালাইজড করার অনুরোধ জানান। বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশন’র পরিচালক শাহেদ সরোয়ার সূচকের প্যারাম


আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

লালদিয়ার চরের পাশ দিয়ে নতুন গৃহে যাচ্ছে হাজার রোহিঙ্গা ,সে সময়ে গৃহহীন হচ্ছে ১০হাজার স্থায়ী বাসিন্দা…..!
টাকা পাচার বন্ধে পৃথক তদন্ত ইউনিট হচ্ছে

আরও খবর